পৃথিবীর চতুর্থ শিল্প বিপ্লবের হাতিয়ার মেধা : মোস্তাফা জব্বার

হাওর বার্তা ডেস্কঃ ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, পৃথিবীর তিনটি শিল্প বিপ্লব ছিল যান্ত্রিক কিন্তু চতুর্থ শিল্প বিপ্লবের হাতিয়ার হবে মেধা। গতকাল শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রোটারি ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট ৩২৮১, বাংলাদেশ আয়োজিত ‘বেসিক ইডুকেশন অ্যান্ড লিটারেসি ক্রিয়েটিং ফিউচার চ্যালেঞ্জ অ্যান্ড টুডেস প্রিপারেশন’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, জ্ঞানভিত্তিক ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার বিপ্লব সফলতার সঙ্গে এগিয়ে চলেছে। ওয়ার্ল্ড ফোরামসহ বিশ্বের খ্যাতিসম্পন্ন গবেষণা প্রতিষ্ঠান দেশকে ডিজিটাল যুগে পৌঁছে যাওয়ার স্বীকৃতি দিয়েছে। বাংলাদেশ প্রথম তিনটি শিল্প বিপ্লব মিস করছে। কিন্তু চতুর্থ বা ডিজিটাল শিল্প বিপ্লবে বিশ্বে নেতৃত্ব দেয়ার যোগ্যতায় পৌঁছাতে প্রস্তুতি সম্পন্ন করছে।

ডিজিটাল শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুতির কথা তুলে ধরে মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষাকে জাতীয়করণের মাধ্যমে সমৃদ্ধ বাংলাদেশ প্রতিষ্ঠার বীজ বপণ করেছিলেন। তারই সুযোগ্য উত্তরসূরি ১৪ বছরের শাসনে দেশকে বিশ্বের রোল মডেলে উপনীত করেছেন। অনুষ্ঠানে ইউনিসেফের বাংলাদেশ প্রতিনিধি এডুয়ার্ড বেগবেডার মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর